মার্কিন কংগ্রেসে মাস্ক না পরলে হাউজ থেকে বহিষ্কার: স্পিকারের হুঁশিয়ারি

0
22

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের সব সদস্যকে চেম্বারে উপস্থিত হওয়ার সময় মাস্ক পরার নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি সতর্ক করে বলেছেন, যারা নতুন আইন লঙ্ঘন করে মাস্কবিহীন চেম্বারে প্রবেশ করবে তাদের বের করে দেওয়া হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

করোনাভাইরাস মহামারিতে বিশ্বে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে মৃতের সংখ্যা দেড় লাখ ছাড়িয়ে গেছে। আক্রান্তের সংখ্যা ৪৫ লাখের বেশি।

ক্যাপিটলে মাস্ক না পরে ঘুরে বেড়ানো প্রতিনিধি পরিষদের টেক্সাসের রিপাবলিকান সদস্য লুই গোহমার্ট বুধবার করোনা পজিটিভ বলে শনাক্ত হয়েছেন। ওই দিন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ভ্রমণ করার কথা ছিল তার। গোহমার্টের দেহে করোনা শনাক্তের পরই পেলোসি এই নির্দেশ জারি করলেন।

ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাট নেতা ন্যান্সি পেলোসি বুধবার সন্ধ্যায় বলেছেন, চেম্বারে ভাষণ দেওয়ার সময় মাস্ক খুলতে পারবেন প্রতিনিধি পরিষদের সদস্যরা।

তিনি বলেন, স্বাস্থ্য, নিরাপত্তা ও চেম্বারে উপস্থিত সবার কল্যাণের জন্য সব সদস্য ও কর্মীদের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার প্রত্যাশা করা হচ্ছে। মাস্ক না পরা শালীনতার গুরুতর লঙ্ঘন।

পেলোসি সতর্ক করে বলেন, হাউস সার্জেন্ট অ্যাট আর্মস মাস্ক না পরা সদস্যদের চেম্বার থেকে বের করে দিতে পারেন।

govtrack.us ওয়েবসাইটের তথ্য অনুসারে, মার্কিন কংগ্রেসের ১০ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে তিন জন ডেমোক্র্যাট ও সাত জন রিপাবলিকান।