দ্বিতীয় মেয়াদের প্রত্যাশায় নির্বাচনী প্রচারে নেমেছেন জেসিন্ডা আর্ডেন

0
15
নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন (ফাইল ছবি)

আন্তর্জাতিক ডেস্ক : নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডেন করোনা মহামারির মধ্যেই দ্বিতীয় মেয়াদের প্রত্যাশায় নির্বাচনী প্রচারে নেমেছেন। শনিবার করোনার কারণে ক্ষতিগ্রস্ত দেশের অর্থনীতিকে চাঙ্গা ও কর্মসংস্থান বাড়ানোর প্রত্যয়ে প্রচার শুরু করেন। আগামী ৯ সেপ্টেম্বর দেশটির জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। তাতে জেতার আশা করছেন ৪০ বছরের এই ক্যারিশমাটিক নারী। খবর আলজাজিরার।

করোনা মহামারিকে নিজ দেশে সফলভাবে সামাল দিতে পারায় বিশ্বব্যাপী প্রশংসায় ভাসছেন আর্ডেন। নিজের লেবার পার্টির পক্ষে শনিবার অকল্যান্ড থেকে প্রচার শুরু করেন আর্ডেন। এ সময় উপস্থিত সমর্থকদের তিনি বলেন, মানুষ আমাকে জিজ্ঞেস করে, এটা কি করোনা নির্বাচন। আমার জবাব হচ্ছে, হ্যাঁ।

আর্ডেন প্রতিশ্রুতি দেন, তার দল যদি জিতে ক্ষমতায় আসে, তবে করোনায় কর্মহীন হয়ে পড়া ৪০ হাজার মানুষের কাজে ফেরার জন্য তিনি ৩১১ মিলিয়ন ডলারের প্রকল্প হাতে নেবেন। এখান থেকে ব্যবসা ও কর্মসংস্থান সৃষ্টির জন্য প্রণোদনা দেওয়া হবে।
উল্লেখ্য, নিউজিল্যান্ডে এ পর্যন্ত ১৬০০ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। এতে প্রাণ হারিয়েছেন ২২ জন। করোনাকে সফলভাবে মোকাবেলার জন্য বিশ্বব্যাপী প্রশংসিত হয়েছেন দেশটির প্রধানমন্ত্রী আর্ডেন।

আগামী মাসের নির্বাচনে তার দল লেবার পার্টিকে প্রধান বিরোধী দল ন্যাশনাল পার্টির মোকাবেলা করতে হবে। তবে নির্বাচনপূর্ব সমীক্ষাগুলোতে বেশ এগিয়ে রয়েছে আর্ডেনের দল।

দেশের সর্বকনিষ্ঠ প্রধানমন্ত্রী হিসেবে ২০১৭ সালে ক্ষমতায় আসেন আর্ডেন। এরপর থেকেই তাকে বেশ কিছু চ্যালেঞ্জের মধ্যে পরতে হয়েছে। এরমধ্যে ক্রাইস্টচার্চ মসজিদে গুলিতে নামাজরত অসংখ্য মুসল্লির প্রাণহানি, শ্বেত দ্বীপে অগ্ন্যুৎপাতে প্রাণহানি এবং এ বছর করোনার মোকাবেলা করতে হয়েছে তাকে।